কম্পিউটার প্রোগ্রামিং বই 1.2 Apk

কম্পিউটার প্রোগ্রামিং বই 1.2 icon
Requires: Android 3.0 and up
Curent version: 1.2
Updated: 04.03.2015
Price: Free
Size: 4.58 Mb
Download: 445

Rate saved, Thank!

4.5 (1 votes)

Description of কম্পিউটার প্রোগ্রামিং বই

বাংলা ভাষায় কম্পিউটার প্রোগ্রামিংয়ের উপর লেখা বই। লেখক তামিম শাহ্‍‍রিয়ার সুবিন। বইটিতে প্রোগ্রামিং ভাষা হিসেবে সি (C) ব্যবহার করা হয়েছে। প্রোগ্রামিংয়ের জগতে যারা নতুন, তাদের জন্য বইটি সহায়ক। বইটি ক্লাস নাইন থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্রছাত্রীদের জন্য বিশেষভাবে উপযোগী।

ভূমিকা
====
এই বইটি সম্পর্কে জনপ্রিয় লেখক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেছেন,
"কম্পিউটারের জন্ম হয়েছিল কম্পিউট বা হিসাব করার জন্য। এখন কম্পিউটারে মানুষ গান শোনে, সিনেমা দেখে, চিঠি লেখে, ফেসবুক করে, ইন্টারনেট ঘাঁটাঘাঁটি করে এমনকি চুরিচামারি পর্যন্ত করে কিন্তু হিসাব করে না! অথচ কম্পিউটারে কম্পিউট করার মতো আনন্দ আর কিছুতে নয়, সেটি করার জন্য যেটি জানা দরকার, সেটি হচ্ছে একটুখানি প্রোগ্রামিং।

ইউনিভার্সিটিতে বা বড় বড় শিক্ষাপ্রতিষ্ঠানে প্রোগ্রামিং শেখানো হয় কিন্তু স্কুল-কলেজের ছেলেমেয়েরাও যে খুব সহজে প্রোগ্রামিং করতে পারে, সেটি অনেকেই জানে না। আমি অনেক দিন থেকেই ভাবছিলাম, স্কুলের ছেলেমেয়েদের জন্য এরকম একটি বই লিখি; কিন্তু কিছুতেই সময় করে উঠতে পারছিলাম না।

ঠিক এরকম সময় আমার ছাত্র সুবিনের এই পাণ্ডুলিপিটি আমার চোখে পড়েছে। আমি অবাক হয়ে লক্ষ করলাম, আমি যে জিনিসটি করতে চেয়েছিলাম সুবিন ঠিক সেটিই করে রেখেছে! স্কুল-কলেজের ছেলেমেয়েদের জন্য একটি প্রোগ্রামিংয়ের বই লিখেছে, খুব সহজ ভাষায়, খুব সুন্দর করে গুছিয়ে।

আমি তার এই চমৎকার বইটির সাফল্য কামনা করি। ছেলেমেয়েরা গান শোনা, সিনেমা দেখা, চিঠি লেখা, ফেসবুক করা, ইন্টারনেট ঘাঁটাঘাঁটি করার পাশাপাশি আবার কম্পিউটারের মূল জায়গায় ফিরে আসুক – সেই প্রত্যাশায় থাকলাম।"

সূচিপত্র
=====
শুরুর আগে
প্রথম প্রোগ্রাম
ডাটা টাইপ, ইনপুট ও আউটপুট
কন্ডিশনাল লজিক
লুপ
একটুখানি গণিত
অ্যারে
ফাংশন
বাইনারি সার্চ
স্ট্রিং
মৌলিক সংখ্যা
আবারও অ্যারো
বাইনারি সংখ্যা পদ্ধতি
কিছূ প্রোগ্রামিং সমস্যা
শেষের শুরু
পরিশিষ্ট ১ : প্রোগ্রামিং প্রতিযোগিতা
পরিশিষ্ট ২ : প্রোগ্রামিং ক্যারিয়ার
পরিশিষ্ট ৩ : বই ও ওয়েবসাইটের তালিকা

রিভিউ
====
"সুবিন একজন খাঁটি এসিএম প্রোগ্রামার। প্রোগ্রামিংয়ের প্রতি প্রবল আগ্রহ ও উৎসাহ তাকে নিয়ে গেছে এক অন্য উচ্চতায়; তাই তার কাছ থেকে শেখার আছে অনেক। বইটি নিশ্চিতভাবেই পাঠকদের ভালো লাগবে।" - ড. মোঃ কায়কোবাদ, অধ্যাপক, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়।

"কেবল একজন ভালো প্রোগ্রামারই আরেকজনকে শেখাতে পারে, কীভাবে ভালো প্রোগ্রামার হওয়া যায়। সেই বিচারে এই বইটি বাংলা ভাষায় প্রোগ্রামিং বইয়ের জগতে একটি গুরুত্বপূর্ণ সংযোজন। আমার নিজের পক্ষে এর চেয়ে ভাল বই লেখা সম্ভব নয়। লেখকের সহজ-সরল ও সাবলীল লেখা বইটিকে দিয়েছে অনন্য বৈশিষ্ট্য।" - শাহ‍্‍রিয়ার মঞ্জুর, এসিএম আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালের বিচারক।

"বাজারে সাত দিনে 'অ-আ-ক-খ থেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের আদ্যপান্ত পর্যন্ত শিখিয়ে দেওয়ার দাবি করা প্রচুর বই চোখে পড়ে। ঠিক এ কারণেই দেখে ভালো লাগছে যে এই বইটি পাঠককে সবকিছু শিখিয়ে দেওয়ার প্রতিশ্রুতির বদলে প্রোগ্রামিং শিখতে শুরু করার পথটুকু দেখিয়ে দেওয়ার সবচেয়ে কঠিন ও গুরুত্বপূর্ণ কাজটুকুই খুব চমৎকারভাবে করেছে।" - মোহাম্মাদ মাহমুদুর রহমান, এসিএম আইসিপিসির প্রবলেমসেটার এবং সাবেক এসিএম আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালিস্ট।

"প্রোগ্রামিংয়ের প্রথম পাঠ হিসেবে এটি একটি চমৎকার বই। বইতে লেখক মূলত জোর দিয়েছেন প্রোগ্রামিংয়ের মৌলিক ধারণা ও যুক্তিগুলো বিশ্লেষণের ওপর। তবে বইটি কেবল ওইসব পাঠকের কাজে লাগবে যারা প্রোগ্রামিং শেখার জন্য পরিশ্রম করবে ও প্রোগ্রামিংকে উপভোগ করবে।" - আবিরুল ইসলাম, বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডে রৌপ্যপদক জয়ী, বর্তমানে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরে গণিত বিভাগের ছাত্র।

"বইটা পড়ার সময় শুধু একটা কথাই মনে হয়েছে - আমাদের সময় যদি এমন একটা বই থাকতো তাহলে প্রোগ্রামিং শেখাটা অনেক সহজ হয়ে যেত। বাংলা মিডিয়ামে পড়ে প্রথম বর্ষে এসেই ইংরেজি বই পড়ে পড়ে প্রোগ্রামিং শেখাটা আমার মত অনেকের জন্য বেশ কষ্টকর ব্যাপার হয়ে যায়। অনেকেই হতাশ হয়ে হাল ছেড়ে দেয়। প্রোগ্রামিং শেখাটা আসলে অন্য বিষয় পড়ার মত নয়। এখানে বেসিক জ্ঞানটা ভাল করে বোঝা খুব জরুরী। পুরোপুরি না হোক অন্তত বেসিক বিষয়গুলো বাংলায় শিখতে পারলে প্রোগ্রামিং শেখাটা অনেক বেশী সহজ হয়ে যায়। আশা করি লেখকের কাছ থেকে Advanced Programming এর উপর আরও বই আমরা পাব। অনেক অনেক শুভ কামনা রইল।" - রফিকুন্নবী নয়ন, সফটওয়্যার প্রকৌশলী।

Read more...

Images

Share this App

Also from Mukto Software Ltd.

WhatsUp 1.3 Apk

WhatsUp

Category: Social
Free
Download Apk
About Privacy Policy Feedback Report a policy violation